মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ব্যবহৃত বিভিন্ন প্রকার মেশিন যন্ত্র বা যন্ত্রাংশ সঠিকভাবে মাপ ও নোট সহকারে বিভিন্ন ভিউ অংকনের মাধ্যমে উপস্থাপনের জন্য মেকানিক্যাল ড্রয়িং করা হয়। মেকানিক্যাল ড্রয়িং এর মাধ্যমে নাট, বোল্ট, বিভিন্ন ধরনের প্লেড, শ্যাফট, পুলী, গিয়ার, বিয়ারিং, রিভেট ও স্প্রিং ইত্যাদি অংকন করা হয়। যন্ত্র বা যন্ত্রাংশকে জনগনের সহজভাবে বোঝার জন্য ৩ডি মেকানিক্যাল ড্রয়িং করা হয়। এ অধ্যায়ে কিভাবে অটোক্যাডে ৩ডি ড্রয়িং সহজে করা তার ব্যবহার কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।
এ অধ্যায় শেষে আমরা-
উপর্যুক্ত শিখনফলগুলো অর্জনের লক্ষ্যে এ অধ্যায়ে আমরা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি, টুলস ইকুইপমেন্ট, প্রাইমারী সেটআপ, ৩ডি সলিত মডেল, ৩ডি সারফেস ছয়িং, ৩টি মেকানিক্যাল কম্পোনেন্ট ড্রয়িং, মেকানিক্যাল কম্পোনেন্ট ড্রয়িং মডিফাই এবং যন্ত্রপাতি পরিস্কার পরিচ্ছন্ন ও সংরক্ষণ সম্পর্কে দক্ষতা অর্জন করব। উক্ত কাজগুলো সম্পাদন করতে পারলে আমরা সহজেই যে কোনো থ্রিডি ড্রয়িং নিয়ে কাজ করতে পারব। নির্ধারিত জবসমূহ সম্পন্ন করার পূর্বে প্রয়োজনীয় বিষয়সমূহ জেনে নেয়া যাক।
স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি বলতে বুঝায় কোনো সংস্থা কর্তৃক খাপে খালে প্রকাশিত নির্দেশাবলী বা এক গুচ্ছ নির্দেশনা যা ঐ সংস্থার কর্মীদের প্রতিদিনের কাজকর্ম করতে সহায়ক ভুমিকা পালন করে। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির মূল লক্ষ্য হলো মানসম্মত উৎপাদন নিশ্চিত করা, পরস্পরের মধ্যে ভুল বোঝাবুঝি দূ করা এবং শিল্পক্ষেত্রে অনুসরণীয় নিয়মাবলী মেনে চলা। অন্য ভাবে বলা যায় যে, স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOPs) এমন একটি পদ্ধতি যা 'সর্বোত্তম অনুশীলন' নথিভুক্ত করে তাই এটি সকলের জন্য স্পষ্টভাবে বোঝা যায়।
স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা প্রয়োজন। নিচে সেগুলো বর্ণনা করা হলো:-
অটোক্যাডে কাজ করার জন্য আমরা যে সকল টুলস ও ইকুইপমেন্ট ব্যবহার করে থাকি সেগুলো নিম্নরূপ:
অটোক্যাড সফটও্যয়ারে কার্যকরভাবে কাজ করার জন্য এর ইন্টারফেসের কিছু সেটআপ করতে হয়, ফলে কাজ করার সময় সুবিধা হয়। অটোক্যাড ওপেন করার পর নিম্নলিখিত প্রাইমারী সেটআপগুলো সম্পাদন করা হয়-
ইউনিট সেটআপ
অটোক্যাড ২০২৩ অথবা পূর্ববর্তী ভার্সনের যে কোনো একটি ভার্সনে ফাইল ওপেন করে কমান্ড লাইনে Unite লিখে এন্টার দিলে একটি ইউনিট সেটআপ ডায়ালগ বক্স আসবে। উক্ত ডায়ালগ বক্স থেকে প্রয়োজনীয় ইউনিট টাইপ, প্রিসিশন, ইনসার্শন স্কেল সিলেক্ট করে OK বাটনে ক্লিক করতে হবে।
অর্থো সেটআপ (Ortho Setup)
অটোক্যাডের অর্থো মোডটি নির্দিষ্ট দিকে কার্সার চলাচল সীমাবদ্ধ করতে ব্যবহৃত হয়। অর্থো অন বা অফ করতে ফাংশন কী (F8) ব্যবহার করা হয়। অর্থো অন থাকলে অংকনের রেখাগুলো শুধু আনুভূমিক বা উলম্ব ভাবে আঁকা যায় এবং অর্থ অফ থাকলে যে কোনো কোপে রেখা আঁকা যায় ।
জুম সেটআপ
ড্রয়িং বা ডিজাইনকে কম্পিউটারের কার্য এরিয়ার মধ্যে রাখার জন্য জুম সেটআপ করা হয়। জুম জল (Zoom All) ব্যবহার করলে কম্পিউটার স্ক্রিনে/পর্দায় সকল কাজ একসাথে করা যায় ও একই সাথে দেখা যায়। এক্ষেত্রে কমান্ড লাইনে Zoom এর জন্য Z + (এন্টার) এবং Zoom All এর জন্য A দিয়ে জুম ফাংশন কার্যকর করা যায়।
ত্রিমাত্রিক সলিড অবজেক্ট/মডেল তৈরি করতে অটোক্যাড ত্রিমাত্রিক কমান্ড রয়েছে। সলিড অর্থ ভরাট। যে কোনো সঙ্গিত মডেল ভরাট অর্থাৎভিতরে খানি নয়। কিন্তু ম্যাশ বা সারফেস অবজেক্ট ভরাট নয়। ম্যাশ অবজেক্টের বাউন্ডারিতে ম্যাশ থাকে ও ভেতরে ফাঁকা থাকে।
Solid রিবন ওপেন করা
সলিড মডেল ড্র করতে যে সকল কমান্ড ব্যবহৃত হয় তার অনেকগুলো কমান্ড রয়েছে Solid রিবনে আছে। অটোক্যাড মেকানিক্যাল ওপেন করে ৩ডি মডেলিং সিলেক্ট করে সলিড সিলেক্ট করলে সলিড রিবন পাওয়া যায়।
POLYSOLID কমান্ড
পলিসলিড কমান্ডের সাহায্যে থ্রিডি অবজেক্ট অংকন করা যায়। পনিসলিডের সাহায্যে রৈখিক বা বাঁকানো অবজেক্ট এর চিত্র আঁকা যায়।
উদাহরণঃ POLYSOLID কমান্ডের সাহায্যে ত্রিমাত্রিক সলিড অবজেক্ট এর চিত্র তৈরিতে নিচের ধাপ অনুসরণ করো।
১. solid রিবনে Polysolid আইকনে ক্লিক করো। অথবা, কমান্ড লাইনে Polysolid লিখে এন্টার দাও ।
২। কমান্ড লাইনঃ Height = 10, Width = ০.২৫, Justification-Center Specify start or [Object/Height/Width/Justify]
৩। কমান্ড লাইনঃ Specify next point or [ Arc / Undo ] যে মিলিমিটার দৈর্ঘ্য চাও তা লিখে এন্টার করো।
৪। কমান্ড লাইনঃ Specify next point or [ Arc/Undo]: পুনরায় আঁকতে হলে পরিমাপ দাও। যদি বাঁকানো অবজের আকঁতে চাও তবে A লিখে আর্ক অপশন কার্যকর করতে হবে।
BOX কমান্ড
BOX কমান্ডের সাহায্যে ত্রিমাত্রিক সলিড বক্স এর চিত্র তৈরি করা যায়। সলিড বক্স তৈরি করার জন্য নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
অনুশীলন-১
১। কমান্ড লাইনে Box লিখে এন্টার দাও
২। Specify first comer or [Center ]: স্ক্রীনে যে কোনো স্থানে ক্লিক করো।
৩। Specify other corner or [ Cube / Length]: @৩, ২ লিখে এন্টার দাও। বক্সের দৈর্ঘ্য ও একক এবং গ্রন্থ ২ একক হবে।
৪ | Specify Height : 8 লিখে এন্টার দাও। বক্সের উচ্চতা ও একক হবে।
অনুশীলন-১
CONE কমান্ড ব্যবহার করে অনুশীলন করো।
১। কমাঙ্ক লাইনঃ CONE লিখে এন্টার দাও ।
২। Specify center point of base or [3P/2P/Tt / Elliptical]: UCS আইকনের কাছাকাছি স্থানে ক্লিক করো।
৩। Specify base point or [Diameter]: পরিমাপ লিখে এন্টার দাও। কোণের ভূমি ২ একক ব্যাসার্ধ বিশিষ্ট হবে।
৪। Specify height or [2Point/Axis endpoint/Top radius]: ৫ লিখে এন্টার দাও।
WEDGE কমান্ড
ত্রিমাত্রিক সলিড ওয়েজ তৈরি করার জন্য অটোক্যাড WEDGE কমান্ড ব্যবহার করা হয়। ওয়েজ তৈরির জন্য নিচের পদ্ধতি ক্রম অনুসরণ করো।
অনুশীলন-১
WEDGE কমান্ড প্রয়োগ করে ওয়েজ দু'টি অংকন করো।
১। কমান্ড লাইনে WEDGE লিখে এন্টার দাও ।
২। Specify first Corner or [ Center ] : যে কোনো স্থানে ক্লিক করো।
৩। Specify corner or [ Cube / Length ]: দৈর্ঘ্য দেয়ার জন্য L লিখে এন্টার দাও।
8 | Specify Length: ৫ লিখে লিখে এন্টার করো। ওয়েজটি ৫ একক দৈর্ঘ্য বিশিষ্ট হবে।
৫। Specify Width : ২ লিখে লিখে এন্টার করো । ওয়েজটি ২ একক প্রস্থ বিশিষ্ট হবে।
৬। Specify Height : ৭ লিখে এন্টার করো । ওয়েজটি ৭ একক উচ্চতা বিশিষ্ট হবে।
TORUS কমান্ড
Torus কমান্ড ব্যবহার করে অটোক্যাড ত্রিমাত্রিক সলিড টোরাস এর চিত্র তৈরি করা হয়। টোরাস তৈরি করার পদ্ধতিক্রম নিচে দেয়া হলো।
অনুশীলন-১
৩। Specify base radius or [Inscribed] ভূমির ব্যাসার্ধ অর্থাৎ যে কোনো পার্শ্ব রেখার মধ্যবিন্দু নির্দিষ্ট করো।
৪। Specify height or [ 2 point / Axis; endpoint/ Top radius ]: নির্দিষ্ট উচ্চতা লিখে এন্টার দাও। পরিমাপ অনুযায়ী পিরামিড অংকিত হবে।
HELIX কমান্ড
ত্রিমাত্রিক স্পাইরাল তৈরিতে HELIX কমান্ড ব্যবহৃত হয়। বিডি স্প্রিং তৈরি করতে নিচের পদ্ধতি অনুসরণ করো।
১। কমান্ড লাইনে HELIX লিখে এন্টার করো।
২। Specify center point of base: যে স্থানে স্প্রিং আঁকতে চান সে স্থানে ক্লিক কর।
৩। Specify base radius or [Diameter]: ভূমির ব্যাসার্ধ দাও।
৪। Specify top radius or [Diameter]: টপ ব্যাসার্ধ দাও ।
৫। Specify helix height or [Axis end point/Tums/turn height/tWist]: <.000>: হেলিক্স-এ ডিফল্ট টার্ন [পাঁচ] সংখ্যা ৩ থাকে। T লিখে এন্টার দিয়ে টার্ন সংখ্যা পরিবর্তন করো ।
৬। Enter number of turns : নির্দিষ্ট টার্ন সংখ্যা লিখ।
৭। Specify helix height or [ Axis and point/ Tumns/turn height/tWist].co: স্প্রিং-এর উচ্চতা লিখে এন্টার দাও।
PRESS PULL কামান্ড
কোনো বাউন্ডের এরিয়াকে বর্ধিত করে। অনেকটা একটু কমান্ডের মতো বর্ধিত করে।
নিচে গ্রেসপুল কমান্ডের ব্যবহার পদ্ধতি দেয়া হলো-
১। কমান্ড লাইনে PRESSPULL লিখে এন্টার দাও। অথবা, Modeling টুলবারে প্রেসগুল আইকনে ক্লিক করো। Presspull Union Subtract Edit
২। Click inside bounded areas to press or pull | বাউন্ডের এরিয়ার মাঝে ক্লিক করো।
৩। কার্সর সরিয়ে নির্দিষ্ট পরিমাণ লিখে এন্টার দাও।
SWEEPS কমান্ড
কোনো নির্দিষ্ট পথ বরাবর কোনো টুটি অবজেক্টকে সুইপ করে থ্রিডি সলিড বা সারফেস তৈরিতে SWEEP কমান্ড ব্যবহৃত হয়। সুইপ কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ কর।
১। কমান্ড লাইনে SWEEP লিখে এন্টার দাও। অথবা, Modeling টুলবারে সুইপ আইকনে ক্লিক কর।
২। Select object to sweep: যে অবজেক্টটিকে সুইগ করতে চাও সেটি নির্বাচন করো।
৩। Select sweep path or [Alignment/Base point > Scale / Twist]: যে পথে সুইপ করতে চাও সেটি নির্বাচন করো।
Loft কমান্ড
একাধিক ক্রস সেকশনের স্পেস এ থ্রিডি সদিত বা সারফেস তৈরি করতে লফট কমান্ড ব্যবহার করা হয়। লফট কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
Union কমান্ড
ইউনিয়ন কমান্ড ব্যাপকভাবে থ্রিডি সচ্চি এডিটিংয়ে ব্যবহৃত হয়। এটি একাধিক সলিড বা রিজিওনকে সংযুক্ত করতে ব্যবহার করা হয়। ইউনিয়ন কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
১। কমান্ড লাইনে Union লিখে এন্টার দাও। অথবা, Solid Editing টুলবারে Union আইকনে ক্লিক করো।
২। Select Object
Subtract কমান্ড
অটোক্যাডে একাধিক সমিতকে বিযুক্তির মাধ্যমে কম্পোজিট রিজিওন বা সলিডে পরিণত করতে Subtract কমান্ড ব্যবহার করা হয়।
Subtract কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো
কমান্ড লাইনে Subtract অথবা সংক্ষেপে Su লিখে এন্টার দাও।
Select object: যে অবজেক্ট থেকে Subtract করতে চাও সেটি সিলেক্ট করো।
Select object: অন্য অবজেক্টটি সিলেক্ট করো।
কোনো ৰঘুর বর্হিভাগকে ঐ বস্তুর সারফেস বলে। সারফেস অবজেক্টগুলোর ভিতরের অংশ ফাঁকা থাকে। কতকগুলো ফেসের সমন্বয়ে সারফেস অবজেক্ট গঠিত হয়। সারফেস দুই প্রকার। যথা-
(১) 2D সারফেস এবং (২) 3D সারফেস।
ভিতরের অংশ ফাঁকা এমন বস্তুর তল তৈরিতে অটোক্যাডে 3D Face কমান্ড ব্যবহার করা হয়। 2D surface বা solid ও 3D Face এর পার্থক্য নিচে উল্লেখ করা হল-
রিভল্ভ সারফেস (Revolve Surface)
একটি অক্ষকে কেন্দ্র করে সিলেক্ট করা বস্তু (entities) ঘুরিয়ে যে সারফেস তৈরি করা হয় তাকে রিভধ সারফেস বলে। Revsurf কমান্ড নিয়ে এই কাজ করা হয়। Revsurf কমান্ড প্রয়োগ করে কিভাবে থ্রিডি সারফেসের বস্তু তৈরি করা হয় তা ধারাবাহিকভাবে নিচে বর্ণনা করা হল-
অনুশীলন-১
View - 30 views- SW Isometric ক্লিক করতে হবে।
টেবুলেটেড সারফেস (Tabulated Surface)
একটি কার্ড এবং একটি লাইন দিয়ে তৈরি সারফেসকে টেবুলেটেড সারফেস বলে। Tubsurf কমাণ্ড নিয়ে একটি নির্দিষ্ট পথ ও ভেক্টর বাছাইয়ের মাধ্যমে জালি (Mesh) তৈরি করা হয়। Tabsurf কমান্ড নিয়ে কিভাবে টেলেটেড সারফেস তৈরি করা হয় তা নিচে
বর্ণনা করা হল-
Rulesurf কমান্ড (Rnlesurf Command)
দুটি কার্ড ( entitles) এর মাঝে বহুভুজ জাতীয় জালির মাধ্যমে যে সারফেস তৈরি হয় তাকে রুল সারফেস বলে। Rulesurf কমান্ড দিয়ে এ কাজ করা হয়। Rulesurf কমান্ডের সাহায্যে দুটি সিলেক্টেড বস্তুর মাঝে জালি (Mesh) তৈরি করার ধাপগুলো নিচে দেখানো হয়েছে। (চিত্র নং- ১৪.৩.৩ এর মত দুটি কার্ড অঞ্জন করতে হবে
Edgeaurf কমান্ড (Edgesurf Command)
পরস্পর ছেদ করা ৪টি কার্ডের মাঝে জালি দিয়ে তল তৈরি করার জন্য Edgesurf কমান্ড ব্যবহার করা হয়। Edgesurf কমান্ড প্রয়োগ পদ্ধতি ধারাবাহিকভাবে নিচে বর্ণনা করা হল-
(ক) Enter variable name or[?]: অর্থাৎ ভেরিয়েবলের নাম লিখুন। এখানে Surftab 1 লিখে এন্টার করে এবং নতুন মান দিয়ে এন্টার করতে হবে।
(খ) অনুরুপভাবে Surftab2 লিখে এন্টার করে এবং নতুন মান লিখে এন্টার করতে হবে।
কুন সারফেস (Cone's surface)
কুন সারফেস তৈরি করার জন্য Edgesurf কমান্ড ব্যবহার করতে হবে। জটিল আকারের ডল তৈরির জন্য কুন সারফেস প্রয়োজন হতে পারে। Steve Coon-এ তলের আবিষ্কারক। তার নামানুসারে এ তলের নাম রাখা হয়েছে। জটিল আকৃতির বস্তু যেমন- ১। এয়ার ক্রাফট (Aircraft), ২। জাহাজ (Ship), ৩। পাড়ি (Auto mobile) ডিজাইনের জন্য Cone's surface ব্যবহার করা হয়। Spline কার্ডের মাঝে মসৃণ ভন তৈরির জন্য কুন সারফেস তৈরি করা হয়।
ফুল সারফেস তৈরির পদ্ধতি নিম্নরুপ-
১ । Spline কমান্ড নিয়ে একটি তল তৈরি করতে হবে। তলটি তৈরির জন্য কমপক্ষে এটি Spline রেখা ব্যবহার দরকার। অথবা লাইন, আর্কও ব্যবহার করা যায়।
২ । Edgesurf কমান্ড নিয়ে এন্টার করলে নির্দেশ আসবে-
৩। Select edge 1: অর্থাৎ ১ম প্রাপ্ত রেখাটি সিলেক্ট করো। ১ম এজটি সিলেক্ট করার পর নির্দেশ আসবে-
8 | Select edge 2: ২য় প্রায় রেখাটি সিলেক্ট করলে নির্দেশ আসবে-
৫। Select edge 3: ৩য় প্রায় রেখাটি সিলেক্ট করা হলো। |
৬। Select edge 4: ৪র্থ প্রান্ত রেখাটি সিলেক্ট করলে জায়গাটি মেস দ্বারা পূর্ণ হবে। এখন Shade করে বস্তুটি দেখলে আরও স্পষ্টভাবে দেখা যাবে।
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ ব্যবহৃত বিভিন্ন প্রকার যন্ত্র বা যন্ত্রাংশের ওয়ার্কিং ড্রয়িং সাধারন জনগন বোঝতে পারে না। এ সকল যন্ত্র বা যন্ত্রাংশকে সকলের নিকট উপস্থাপনের জন্য ৩টি ড্রয়িং করা হয়। গুড়ি মেকানিক্যাল কম্পোনেন্ট ড্রয়িং বা ড্রাফটিং এর সাহায্যে তী ব্লক, থ্রেড, বোল্ট, নাট, শ্যাফট, পুলি, রিভেট, পিয়ার, স্প্রিং ইত্যাদি অংকন করে উপস্থাপন করা যায়।
থ্রিডি মডেল তৈরি
স্টেপ ১। ভিউ টুলবার হতে ফ্রন্ট ভিউতে অথবা ডিউকিউব থেকে ফ্রন্ট ভিউ সিস্পেক্ট 2D অবজেক্ট অংকন করে করে নিম্নলিখিত থাপ অনুসরণ করো।
স্টেপ ২। নাটের বটম ভিউ (নীচের অংশ) ২ সিমি: ফিলেট করো।
স্টেপ ৩
অধ্যায় ১২. এ থ্রেড অংকন দেখানো হয়েছে। একই নিয়মানুসারে ফ্রন্ট ভিউতে একটি হেড বিহীন বোল্ট তৈরি করো।
স্পার গিরার অংকন
অধ্যায়-১২ এ আমরা কিভাবে ২ডি তে স্পার পীয়ার অংকন করা যায় এ সম্পর্কে আমরা শিখেছি। এ অধ্যায়ে আমরা কিভাবে ৩ডি ডে স্পার পীয়ার অংকন করা যায় তা শিখবো।
প্রতিটি কাজ শেষে যন্ত্রপাতি পরিস্কার কাজের একটা অংশ। অটোক্যাডে কাজের সময় যে সকল যন্ত্রপাতি ব্যবহার করা হয় তা কাজ শেষে পরিস্কার করা, সংরক্ষণ করা ও কাজের এলাকা পরিস্কার করা একান্ত প্রয়োজন। আমরা জানি অটোক্যাডে কাজ করার জন্য অত্যন্ত সংবেধনশীল যন্ত্রপাতি যেমন: কম্পিউটার/ ল্যাপটপ, কী-বোর্ড, মাউস, প্লটার বা প্রিন্টার ইত্যাদির মত সরঞ্জাম ব্যবহার করা হয়। তাই এসকল যন্ত্রপাতি দীর্ঘদিন ব্যবহারের জন্য এগুলোকে যথাযথভাবে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এক্ষেত্রে 5S হাউজকিপিং নিয়মাবলী অনুসরন করতে পারো।
5S (ফাইব এস )
এটি একটি প্রসেস যা একটি প্রতিষ্ঠানকে সুসংগঠিত পরিস্কার-পরিচ্ছন্ন এবং সুন্দর কাজের পরিবেশ তৈরি ও বজায় রাখতে সহায়তা করে। এই ৫টি বিষয়কে মনে রাখার সুবিধার্তে একসাথে 5S বলা হয়।
উদ্দেশ্য:
উপকারিতা :
বাছাই করা (Sort):
কর্মস্থলে আমরা বিভিন্ন যন্ত্রপাতি, মেশিন কিংবা উপকরণ ব্যবহার করে কাজ করি। এগুলোর মধ্যে যে সকল যন্ত্রপাতি, মেশিন, কিংবা উপকরণগুলো বর্তমানে বা পরবর্তীতে কাজে লাগবে ঐ সকল যন্ত্রপাতি, মেশিন, কিংবা উপকরণগুলো আমরা বাছাই করে আলাদা করা। এর মাধ্যমে জায়গা, সময়, টাকা, মানবশক্তি ও অন্যান্য সম্পদের অপচয় কমানো যায় এবং এগুলোর সঠিক ব্যবহার নিশ্চিত করা যায়।
সাজানো (Set in order) :
কর্মস্থলে আমরা বিভিন্ন যন্ত্রপাতি, মেশিন কিংবা উপকরণ ব্যবহার করে কাজ করি। এগুলো থেকে বাছাই করে আমরা যা যা পাব প্রত্যেকটি বস্তু এমন একটি নির্ধারিত স্থানে গোছিয়ে রাখতে হবে যা সহজে কাজের সুবিধার্থে হাতের কাছে পাওয়া যায়।
ঝকঝকে তকতকে রাখা ( Shine) :
সবকিছু এমনভাবে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে যাতে করে কোনো প্রকার দাগ এবং ময়লা যে না থাকে ।
আদর্শ স্থাপন করা (Standardize ) :
কার্যপ্রনালীর উন্নত গুণমান উপরের তিনটি ধাপ ধারাবাহিক ভাবে করাকেই আদর্শকরন বলে। কাজগুলো কিভাবে করতে হবে, কে করবে এবং দিনে কয়বার করতে হবে তা নির্ধারন করে দেওয়া।
টেকসই করা (Sustain) :
৫ এস এর সবচেয়ে গুরুত্বপূর্ন ধাপটি হলো ধরে রাখা বা টেকসই করা, সুষ্ঠু এবং ধারাবাহিক ভাবে পরিচালনা করা।
পারদর্শিতার মানদন্ড :
১. স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত নিরাপত্তা (পিপিই) পরিধান করা;
২. প্রয়োজন অনুযায়ী কাজের স্থান প্রস্তুত করা;
৩. কাজের প্রয়োজন অনুযায়ী টুলস, ম্যাটেরিয়াল ও ইকুইপমেন্ট নির্বাচন ও সংগ্রহ করা;
৪. প্রয়োজন অনুযায়ী ড্রইং করার মালামাল সংগ্রহ করা;
৫. কাজ করার নিমিত্ত কম্পিউটার অন করা;
৬. প্রদত্ত ড্রইং অনুযায়ী ৩ডি ইন্টারফেস এর ব্যবহার করা;
৭. প্রদত্ত ড্রইং অনুসারে কাজের ধাপ অনুসরণ করে ৩ডি মডেল তৈরি করা ;
৮. কাজ শেষে কম্পিউটার অফ করা;
৯. কাজ শেষে ল্যাব এর নিয়ম অনুযায়ী কাজের স্থান পরিস্কার করা;
১০. অব্যবহৃত মালামাল নির্ধারিত স্থানে সংরক্ষণ করা;
১১. কাজ শেষে চেক লিষ্ট অনুযায়ী মালামাল জমাদান করা;
প্রয়োজনীয় যন্ত্রপাতি, মালামাল ও ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম :
কাজের ধাপ (Working Procedure):
সতর্কতা (Precausion) :
অর্জিত দক্ষতা: ৩টি মডেল তৈরি ও এপ্টিং করার দক্ষতা অর্জন হয়েছে। বাস্তব জীবনে প্ৰয়োগ সম্ভব হবে।
পারদর্শিতার মানদন্ড :
১. স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত নিরাপত্তা (পিপিই) পরিধান করা;
২. প্রয়োজন অনুযায়ী কাজের স্থান প্রস্তুত করা;
৩. কাজের প্রয়োজন অনুযায়ী টুলস, ম্যাটেরিয়াল ও ইকুইপমেন্ট নির্বাচন ও সংগ্রহ করা;
৪. প্রয়োজন অনুযায়ী ড্রইং করার মালামাল সংগ্রহ করা;
৫. কাজ করার নিমিত্ত কম্পিউটার অন করা;
৬. প্রদত্ত ড্রইং অনুযায়ী ৩ডি ইন্টারফেস এর ব্যবহার করা;
৭. প্রদত্ত ড্রইং এ ডায়মেনশন অনুযায়ী নাট ও বোল্ট তৈরি করা;
৮. কাজ শেষে কম্পিউটার অফ করা;
৯. কাজ শেষে ল্যাব এর নিয়ম অনুযায়ী কাজের স্থান পরিস্কার করা;
১০. অব্যবহৃত মালামাল নির্ধারিত স্থানে সংরক্ষণ করা;
১১. কাজ শেষে চেক লিষ্ট অনুযায়ী মালামাল জমাদান করা;
প্রয়োজনীয় যন্ত্রপাতি, মালামাল ও ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম :
কাজের ধাপ (Working Procedure):
সতর্কতা (Precaution ) :
অর্জিত দক্ষতা: নাট ও বোস্ট তৈরির দক্ষতা অর্জন হয়েছে।
পারদর্শিতার মানদন্ড :
১. স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত নিরাপত্তা (পিপিই) পরিধান করা;
২. প্রয়োজন অনুযায়ী কাজের স্থান প্রস্তুত করা;
৩. কাজের প্রয়োজন অনুযায়ী টুলস, ম্যাটেরিয়াল ও ইকুইপমেন্ট নির্বাচন ও সংগ্রহ করা;
৪. প্রয়োজন অনুযায়ী ড্রইং করার মালামাল সংগ্রহ করা;
৫. কাজ করার নিমিত্ত কম্পিউটার অন করা;
৬. প্রদত্ত ড্রইং অনুযায়ী ৩ডি ইন্টারফেস এর ব্যবহার করা;
৭. প্রদত্ত ড্রইং অনুসারে কাজের ধাপ অনুসরণ করে থ্রিডি স্পার গীয়ার তৈরি করা;
৮. কাজ শেষে কম্পিউটার অফ করা;
৯. কাজ শেষে ল্যাব এর নিয়ম অনুযায়ী কাজের স্থান পরিস্কার করা;
১০. অব্যবহৃত মালামাল নির্ধারিত স্থানে সংরক্ষণ করা;
১১. কাজ শেষে চেক লিষ্ট অনুযায়ী মালামাল জমাদান করা;
প্রয়োজনীয় যন্ত্রপাতি, মালামাল ও ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম :
কাজের ধাপ (Working Procedure):
সতর্কতা (Precaution):
অর্জিত দক্ষতা: থ্রিডি স্পার দীয়ার তৈরির দক্ষতা অর্জন হয়েছে।
পারদর্শিতার মানদন্ড :
১. স্বাস্থ্যবিধি মেনে ব্যক্তিগত নিরাপত্তা (পিপিই) পরিধান করা;
২. প্রয়োজন অনুযায়ী কাজের স্থান প্রস্তুত করা;
৩. কাজের প্রয়োজন অনুযায়ী টুলস, ম্যাটেরিয়াল ও ইকুইপমেন্ট নির্বাচন ও সংগ্রহ করা;
৪. প্রয়োজন অনুযায়ী ড্রইং করার মালামাল সংগ্রহ করা;
৫. কাজ করার নিমিত্ত কম্পিউটার অন করা;
৬. প্রদত্ত ড্রইং অনুযায়ী ৩ডি ইন্টারফেস এর ব্যবহার করা;
৭. প্রদত্ত ড্রইং অনুসারে কাজের ধাপ অনুসরণ করে থ্রিডি স্পার গীয়ার তৈরি করা;
৮. কাজ শেষে কম্পিউটার অফ করা;
৯. কাজ শেষে ল্যাব এর নিয়ম অনুযায়ী কাজের স্থান পরিস্কার করা;
১০. অব্যবহৃত মালামাল নির্ধারিত স্থানে সংরক্ষণ করা; |
১১. কাজ শেষে চেক লিষ্ট অনুযায়ী মালামাল জমাদান করা;
প্রয়োজনীয় যন্ত্রপাতি, মালামাল ও ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম :
কাজের ধাপ (Working Procedure ) :
সতর্কতা (Precausion):
আরও দেখুন...